২ মার্চ রাশিয়া-ইউক্রেনের দ্বিতীয় দফা আলোচনা

রাশিয়া-ইউক্রেন সংকট নিরসনে বিশ্ব আরেকবার আশার আলো দেখছে। ইউক্রেনের বার্তা সংস্থা জেরকালো নেদেলি জানিয়েছে, রাশিয়ার প্রতিনিধিদলের সাথে ইউক্রেনের দ্বিতীয় দফা শান্তি আলোচনা অনুষ্ঠিত হবে আগামীকাল বুধবার (২ মার্চ)।

মঙ্গলবার (০১ মার্চ) ইউক্রেনের ওই বার্তা সংস্থা এ তথ্য জানায়।

ইউক্রেনীয় প্রতিনিধি দলের সূত্রের বরাত দিয়ে দেশটির মিডিয়া আউটলেট গ্লাভকম জানায়, প্রথম বৈঠকের ফল নিয়ে কিছু তথ্য পাওয়া গেছে। বৈঠকে এতে বলা হয়েছে, রাশিয়া ইউক্রেনকে ন্যাটো জোটে থাকা থেকে বিরত রাখতে চায়। ইউক্রেনকে ন্যাটো জোটের বাইরে থাকার শর্তও দিয়েছে। এটি নিশ্চিত করতে ইউক্রেনের সংসদীয় স্তরে পদক্ষেপ গ্রহণ করতে বলেছে রাশিয়া। সে বিষয়ে একটি গণভোট আয়োজনের প্রতিশ্রুতি দেওয়ার কথাও দাবি করেছে রাশিয়া।

এছাড়া রাশিয়ার প্রতিনিধি দল ইউক্রেনকে সংশ্লিষ্ট অঞ্চলের প্রশাসনিক সীমানায় দোনেৎস্ক ও লুহানস্ককে পিপলস রিপাবলিককে স্বীকৃতি দেওয়ার দাবি জানায় এবং ক্রিমিয়াকে ইউক্রেনে ফিরিয়ে দেওয়ার দাবি প্রত্যাহার করতে বলে। ইউক্রেন যুদ্ধবিরতি এবং তার ভূখণ্ড থেকে রাশিয়ান সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে।

এর আগে রাশিয়া-ইউক্রেনের মধ্যে প্রথম দফা আলোচনা হয় সোমবার (২৮ ফেব্রুয়ারি)। পাঁচ ঘণ্টা ধরে আলোচনা চলে। রুশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ভ্লাদিমির মেদিনস্কি। ইউক্রেনের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী আলেক্সি রেজনিকভ। উভয় পক্ষ পরবর্তীতে শান্তি আলোচনা আরো কয়েক ধাপে সংঘটিত হতে পারে বলে জানিয়েছিলেন। সূত্র: তাস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //